আজ শুক্রবার ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ১২, ২০২২, ৯:০৮ অপরাহ্ণ




গৌরীপুরে ডেল্টা স্পিনার্স মিলের শ্রমিকদের দাবি পূরণের প্রেক্ষিতে ভোর ৬টার শিফট থেকে কাজে ফিরবেন শ্রমিকরা!

ময়মনসিংহের গৌরীপুরে সোমবার (১২ সেপ্টেম্বর/২০২২) ৬দফা দাবী আদায়ের আন্দোলনে অনঢ় কলতাপাড়া ডেল্টা স্পিনার্স লিমিটেডের শ্রমিকরা। আন্দোলনের তৃতীয়দিনেও তারা কাজে যোগ দেননি। মিল কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় শ্রমিকদের বৈঠক হয়। ৬দফা দাবি নিয়ে মালিক ও শ্রমিকদের মধ্যে সমঝোতা হয়েছে।
শ্রমিকরা জানান, প্রত্যেক শ্রমিকের ৮হাজার টাকা করে বেতন বৃদ্ধি, প্রতিমাসের ১০তারিখের মধ্যে বেতন পরিশোধ, প্রতিমাসে ৩দিনের ছুটি, ২০০৬সনের শ্রম আইন মেনে চলার সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে মঙ্গলবার ভোর ৬টা থেকে শ্রমিকরা কাজে ফিরবেন।

আন্দোলনকারী শ্রমিক আয়েশা আক্তার (ছদ্মনাম) জানান, এ মিলে ৯বছর যাবত কাজ করছি। দেশের বিজয় দিবস, স্বাধীনতা দিবস শুধু নয়; আল্লাহকে ডাকার জন্য ২৭রমজানের রাতেও ছুটি দেয় না। আর কিছু বলবো না, তাহলে আমারও চাকুরী থাকবো না। দুই সন্তান নিয়ে না খেয়ে মরতে হবে। ছুটির দিনে ডবল বেতন; সিঙ্গেলই (শ্রমআইন অনুযায়ী) দেয় না!

ডেল্টা স্পিনার্সের রিং বিভাগের অপারেটর ফাতেমা আক্তার (ছদ্মনাম) জানান, ১৫বছর যাবত চাকুরী করি। বেতন ৫হাজার টাকা, ৮শ টাকা হলো হাজিরা বোনাস। যা একদিন অনুপস্থিত করলেই কর্তন করে নেয়া হয়। এমন অমানবিক ফ্যাক্টরী দেশের কোথাও নেই। তিনি আরো বলেন, অতিরিক্ত কাজের প্রাপ্য মজুরী দেয়া হয় না। এ ফ্যাক্টরী কাজ করতে করতে তিন সন্তানের মা হলাম। অথচ বেতন যা ছিলো তাই আছে। কথায় কথায় শ্রমিকদের ওপর নির্যাতন করা হয়, প্রতিবাদ করলেই চাকুরী থাকে না। আবু ইউসুফ (ছদ্মনাম) জানায়, শ্রমিক অধিদপ্তরের লোকজন আসেন, বসদের নিকট থেকে তবারক খেতে, তারা কখনও আমাদের সঙ্গে কথা বলেন না। শ্রম আইন তাদের ফাইলের ভিতরে আছে, এ ফ্যাক্টরীতে বাস্তবায়ন নেই।

মিলের মহাব্যবস্থাপক আবু আহাম্মদ শরীফ জানান, এ ফ্যাক্টরীতে তিন শিপটে প্রায় ১হাজার শ্রমিক কর্মরত আছে। শ্রমিকদের যৌক্তিক দাবীসমূহ পালনের বিষয়ে মালিক কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের ৬দফার মধ্যে অধিকাংশ দফাওয়ারী দাবী বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। আজ মঙ্গলবার তেকে শ্রমিকরা আশা করি কাজে ফিরবেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১